Sukanya Samridhi Yojana Interest Calculator 2024:সুকন্যা সমৃদ্ধি যোজনা ক্যালকুলেটর! সুদের হার বেড়ে এখন ৮.২ শতাংশ?

Sukanya Samridhi Yojana Interest Calculator 2024 :- দেশের কন্যাদের ভবিষ্যৎ উজ্জল করতে এবং তাদের শিক্ষা এবং বিবাহের ইত্যাদির খরচ বহন করার জন্য কেন্দ্রীয় সরকার নতুন নতুন প্রকল্প শুরু করেছে। যার মধ্যে একটির নাম Sukanya Samridhi Yojana। এটি একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। আপনারা অনলাইন এর মাদ্ধমে এর Sukanya Samridhi Yojana Interest Calculator 2024 করতে পারবেন। যার অধীনে ১০ বছরের কম বয়সী মেয়ের বাবা-মা তার কন্যা সন্তানের ভবিষ্যত সুরক্ষিত করতে এই প্রকল্পের অধীনে বিনিয়োগ করতে পারেন। এই সুকন্যা সমৃদ্ধি যোজনা অধীনে কম করে ২৫০ টাকা এবং বেশি বলতে ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে।

এই স্কিম শুধুমাত্র মেয়েদের জন্য চালু করা হয়েছে। এতে বিনিয়োগ করে কন্যার ভবিষ্যৎতের খরচ মেটানো যাবে। এই স্কিমের অধীনে ১৫ বছরের জন্য বিনিয়োগ করে, কন্যার শিক্ষা এবং বিবাহ ইত্যাদি খরচের জন্য আর্থিক সহযোগিতা পেতে পারে৷

সুকন্যা সমৃদ্ধি যোজনা 2024

মেয়েদের ভবিষ্যতের কথা চিন্তা করে এবং তাদের বাবা-মার আর্থিক পরিস্থিতির কথা চিন্তা করে আমাদের দেশের প্রধানমন্ত্রী সমস্ত গরিব মানুষদের সাহায্য করার জন্য দিনের পর দিন কাজ করে চলেছে। আর ইতিমধ্যে কন্যা সন্তানের কথা চিন্তা করে একটি নতুন প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের নাম সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প।

এই প্রকল্পের অধীনে সমস্ত কন্যা শিশুদের আর্থিক সহযোগিতা করা হবে অর্থাৎ সমস্ত কন্যা শিশুদের শিক্ষা ও বিবাহের খরচা যোগান দেওয়ার জন্য এটি একটি বিনিয়োগ প্রকল্প। খুব কম টাকা বিনিয়োগের মাধ্যমে কন্যা সন্তানের বাবা-মা তাদের কন্যাদের ভবিষ্যতকে উজ্জ্বল করে তুলতে পারে। এই প্রকল্পের অধীনে প্রতিটি কন্যার বাবা-মা বছরে ১০ হাজার টাকা জমা করে যখন মেয়ের পর্যাপ্ত বয়স হবে তখন একেবারে চার থেকে পাঁচ লাখ টাকা পেতে পারে। সমস্ত কন্যা শিশুর বাবা মারা তাদের কন্যা সন্তানের ভবিষ্যতে কথা চিন্তা করে এই প্রকল্পে টাকা বিনিয়োগ করতে পারে যে কোন ব্যাংকে অথবা পোস্ট অফিসের মাধ্যমে এই প্রকল্পে একাউন্ট খুলে এখানে টাকা বিনিয়োগ করতে পারবেন।

Sukanya Samridhi Yojana Explain 2024

প্রকল্পের নামসুকন্যা সমৃদ্ধি যোজনা
শুরু করেছেনকেন্দ্র সরকার
সুবিধা পাবে১ থেকে ১০ বছরের কন্যা সন্তান রা
উদ্দেশ্যকন্যা শিশুদের ভবিষ্যৎকে উজ্জ্বল করে তোলা
বিনিয়োগের পরিমাণশুধুমাত্র ২৫০ টাকা থেকে শুরু এবং ১.৫ লক্ষ প্রযন্ত
সুদের হার৮.২%
বছর2024

সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদের হার বৃদ্ধি 8.2%

বন্ধুরা আগে সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে সমস্ত সাধারণ মানুষদের অর্থাৎ যারা এই প্রকল্পের অধীনে টাকা বিনিয়োগ করত তাদের সুদ হিসেবে ৭.৬% এত পারসেন্ট দেওয়া হতো কিন্তু কেন্দ্র সরকারের অধীনে এখন তা বাড়ি দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

যদি এখন কোন ব্যক্তি এই Sukanya Samridhi Yojana অধীনে টাকা বিনিয়োগ করতে চান তবে সেক্ষেত্রে তাদের সুদ অনেকটাই আগের চেয়ে বেশি দেওয়া হবে। অর্থাৎ এখন তা বাড়িয়ে ৮.২% করা হয়েছে। এতে যারা টাকা বিনিয়োগ করবেন তাদের ম্যাচুরিটি হওয়ার পরে একটু বেশি পরিমাণ টাকা রিটার্ন পেয়ে যাবেন। আপনারা আজকে এই Post মাধ্যমে “Sukanya Samridhi Yojana Interest Calculator 2024” নিজেরাই এই ক্যালকুলেশন করে দেখতে পারেন।

Sukanya Samridhi Yojana Interest Calculator 2024

Interest Calculator

Interest Calculator

সুকন্যা সমৃদ্ধি যোজনার ম্যাচিউরিটি সময়কাল?

যদিও আমরা সকলেই জানি কন্যা সমৃদ্ধি যোজনার অধীনে কেউ যদি বিনিয়োগ করে থাকেন তবে তার ম্যাচুরিটি সময়কাল হলো একুশ বছর। তবে এই প্রকল্পের অধীনে যেকোনো ব্যক্তিকে ১৫ বছর যাবত এখানে বিনিয়োগ করতে হবে। যদি দেখা যায় যে এখানে বিনিয়োগ করা বন্ধ করে দেওয়ার ছয় বছর পরে এই অ্যাকাউন্টটি ম্যাচুরিটি হয় তবে সেক্ষেত্রে আপনার যে সুদের অংশ থাকবে সেটা সেই স্কিমের অধীনে যুক্ত হতে থাকবে। এর মাধ্যমে আপনি এর সুবিধা পেতে থাকবেন।

আপনারা যদি আপনাদের কন্যা সন্তানের জন্য Sukanya Samridhi Yojana অধীনে একটি অ্যাকাউন্ট খোলেন তবে সেক্ষেত্রে আপনার কন্যার বয়স যখন ২১ বছর হবে তখন সেই কন্যা এই প্রকল্পের অধীনে ম্যাচুরিটি হবে। এছাড়া আপনার মেয়ের ভয় যদি পাঁচ বছর হয় এবং তখন যদি আপনি এই সুকন্যা সমৃদ্ধি যোজনার একাউন্ট খুলে থাকেন তবে সেক্ষেত্রে যখন আপনার কন্যা সন্তানের বয়স ২৬ বছর হবে তখন এই অ্যাকাউন্ট ম্যাচুরিটি হবে। এছাড়াও যখন কন্যা সন্তানের বয়স ১৮ বছর হয়ে যাবে তখন কন্যা সন্তান সেই নিজেই তার এই অ্যাকাউন্ট কন্ট্রোল করতে পারবে।

Sukanya Samridhi Yojana Investment Plans ?

যদি কোন কন্যা শিশুর বাবা-মা চায় তবে ১০ বছরের কম বয়সী মেয়েদের জন্য পোস্ট অফিসে গিয়ে এই Sukanya Samridhi Yojana অ্যাকাউন্ট খুলতে পারেন। এই প্রকল্পের অধীনে দুটি কন্যার জন্য অর্থাৎ একটি পরিবারের যদি দুটি কন্যা থেকে থাকে তবে সে ক্ষেত্রে দুটি কন্যার জন্য আলাদা আলাদা একাউন্ট খুলতে পারবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে আপনারা চাইলে ২৫০ থেকে থেকে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক বছরে বিনিয়োগ করতে পারেন। এছাড়াও আপনারা যদি চান প্রতিমাসে ১২,৫০০ টাকা করে জমা করে বছরে ১.৫ লক্ষ টাকা জমা করবেন তবে সে ক্ষেত্রে সেটা করতে পারবেন। এছাড়া মনে রাখবেন আপনারা যদি প্রতিবছর মোট ১,১১,৪০০ টাকা জমা করতে পারেন , তবে যখন এই অ্যাকাউন্টটি ম্যাচুরিটি হবে তখন একেবারে ৫০ লক্ষ (পঞ্চাশ লক্ষ) টাকা একেবারে পেয়ে যাবেন। আপনারা আজকে এই Post মাধ্যমে “Sukanya Samridhi Yojana Interest Calculator 2024” নিজেরাই এই ক্যালকুলেশন করে দেখতে পারেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ ?

আপনারা যদি আপনার কন্যা সন্তানের ভবিষ্যৎ নিয়ে খুবই চিন্তিত হয়ে থাকেন তবে আপনার জন্য সেরা বিকল্প হচ্ছে গিয়ে কন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প। টি প্রকল্পের মাধ্যমে সরকারের তরফ থেকে প্রতিটি কন্যা সন্তানের ভবিষ্যতকে সুরক্ষিত করা হচ্ছে। আপনারা চাইলে এই প্রকল্পের লাভ নিতে পারেন।

এই প্রকল্পের অধীনে বিনিয়োগ করা খুবই সহজ। যেহেতু এই প্রকল্পের ম্যাচিউরিটি সময় ১৫ বছর তাই আগে থেকে আপনার মেয়ের জন্য এই অ্যাকাউন্ট খুলতে পারে এবং এতে বিনিয়োগ করতে পারেন। এখানে বিনিয়োগ করার জন্য আপনাকে আপনাদের নিকটবর্তী পোস্ট অফিসে কিংবা যে কোন ব্যাংকের শাখায় গিয়ে এর জন্য অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনারা মাসিক ও বাৎসরিক কিস্তির মাধ্যমে এতে বিনিয়োগ করতে পারেন। বছরে আপনাকে বারোটি কিস্তি এখানে দিতে হবে।

কোন ব্যাংক সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে ?

আপনার যদি সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে বিনিযোগ করতে চান আপনার কন্যা সন্তানের জন্য। তবে আপনাকে নিকটবর্তী পোস্ট অফিস এ গিয়ে Sukanya Samridhi Yojana প্রকল্পের অধীনে একটি ব্যাংক একাউন্ট খুলতে হবে। এছাড়াও আপনারা চাইলে যে কোন ব্যাংকে শাখায় গিয়ে এর জন্য একাউন্ট ওপেন করতে পারেন। অবশ্যই যেকোনো ব্যাংকে যাওয়ার আগে অফিশিয়াল ওয়েবসাইট থেকে দেখে নেবেন কোন কোন ব্যাংকের অধীনে এই সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট খোলা যায়।

যেসব ব্যাংকের অধীনে এই অ্যাকাউন্টগুলি ওপেন করা যায় সেই ব্যাংকের মধ্যে যেকোনো একটিতে যাবেন, এর জন্য আর বি আই এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে একটি ফর্ম নিয়ে যাবেন সেটি ফিলাপ করে জমা দেবেন এবং সুকন্যা সমৃদ্ধি যোজনা অধীনএ অ্যাকাউন্ট খুলতে পারবেন।

Sukanya Samridhi Yojana Benefits ?

  • দশ বছরের নিচে যে সব কন্যা সন্তান রয়েছে তারা এই Sukanya Samridhi Yojana অধীনে একাউন্ট খুলতে পারবেন।
  • এই প্রকল্পের অধীনে ২৫০ টাকা থেকে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন।
  • যেহেতু সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প একটি কেন্দ্র সরকারি প্রকল্প তাই এতে কোন রিক্স নেই এবং অবশ্যই ভালো রিটার্ন এতে পেয়ে যাবেন।
  • অনলাইন এই টুল দিয়ে আপনার “Sukanya Samridhi Yojana Interest Calculator 2024” দেখতে পারেন।
  • এই সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট আপনারা দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ট্রান্সফার করতে পারবেন খুব সহজেই।
  • যদি কোন বাবা-মা তার মেয়ের ভবিষ্যতের কথা চিন্তা করে ছোটবেলা থেকেই তার মেয়ের জন্য এই প্রকল্পে বিনিয়োগ করে থাকেন তবে পরবর্তীতে যখন মেয়ের বয়স ১৮ বছর হবে তখন সেই মেয়ের শিক্ষার জন্য ৫০% টাকা তোলার সুযোগ দেওয়া হয়।
  • সুকন্যা সমৃদ্ধি যোজনা অধীনে ১৫ বছর সময় লাগবে এই অ্যাকাউন্ট ম্যাচুরিটি হতে।
  • আগে শুধু কিছুটা কম দেওয়া হতো কিন্তু এখন তা বেড়ে ৮.২ শতাংশ করে দেওয়া হয়েছে।

সমৃদ্ধি যোজনার যোগ্যতা ?

  • সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পের অধীনে শুধুমাত্র কন্যা শিশুর বাবা-মাই এই প্রকল্পের অধীনে একাউন্ট খুলতে পারবেন।
  • অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে অবশ্যই কন্যা শিশুর বয়স ১০ বছরের কম হতে হবে।
  • যদি পরিবারের মধ্যে দুটি বেশি কন্যা সন্তান থাকে তবে সেক্ষেত্রে শুধুমাত্র দুটি অ্যাকাউন্ট খোলা যাবে।

কাগজপত্র ?

  • কোন কন্যা শিশুর ভাবনা যদি এখানে আবেদন করতে চাই তবে অবশ্যই কন্যা শিশুর জন্ম সার্টিফিকেট লাগবে।
  • বাবা-মায়ের বসবাসের প্রমাণপত্র হিসেবে রেসিডেন্ট সার্টিফিকেট।
  • বাবা-মায়ের আধার কার্ড , ভোটার কার্ড, ও পেন প্যান কার্ড প্রয়োজন হবে।
  • একটি ভ্যালিড মোবাইল নম্বর লাগবে।

সমৃদ্ধি যোজনার আবেদন ?

সুকন্যা সমৃদ্ধি যোজনা অধীনে একাউন্ট খোলার জন্য সর্বপ্রথম যে ব্যাংকগুলি এই একাউন্ট এর সুবিধা প্রদান করে থাকেন সেই ব্যাংকগুলোতে আপনাকে যেতে হবে। আমরা আপনাকে সাজেস্ট করবো আপনারা পোস্ট অফিসের মাধ্যমে এই অ্যাকাউন্ট খুলবেন।

  • সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে অবশ্যই পোস্ট অফিসে আপনাকে যেতে হবে।
  • সেখান থেকে এই একাউন্ট খোলার আপনাকে একটি ফর্ম সংগ্রহ করতে হবে।
  • ফর্মটি ভালো মতো ফিলাপ করে এবং যাবতীয় ডকুমেন্ট সংযুক্ত করে তা পোস্ট অফিসের আধিকারিক এর হাতে দিয়ে দিতে হবে।
  • অবশ্যই সাথে সাথে আপনাকে এর প্রথম কিস্তি জমা করতে হবে।
  • কিছুদিনের মধ্যেই আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে এবং আপনি এখানে যথারীতি বিনিয়োগ করতে পারবেন।
  • আর এটি ম্যাচুরিটি হয়ে গেলে আপনারা খুব সহজে এর রিটার্ন পেয়ে যাবেন।

উপসংহার

আজকে এই পোস্টে আমরা সুকন্যা সমৃদ্ধি যোজনা সম্পর্কে সমস্ত তথ্য জানলাম। এছাড়াও আপনারা আমাদের ওয়েবসাইট এ অনলাইন এই টুল রয়েছে এখান থেকে আপনার “Sukanya Samridhi Yojana Interest Calculator 2024” দেখতে পারেন। আশা করি আজকের পোস্ট টি আপনাদের ভালো লেগেছে। যারা যারা এই স্কীমে ইনভেস্ট করতে চান তারা এই পোস্ট থেকে তথ্য জানতে পারবেন।

1 thought on “Sukanya Samridhi Yojana Interest Calculator 2024:সুকন্যা সমৃদ্ধি যোজনা ক্যালকুলেটর! সুদের হার বেড়ে এখন ৮.২ শতাংশ?”

Leave a Comment