West Bengal Sarkari Chakri 2024: পুলিশ কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি জারি হতে চলেছে চলতি মাসেই 2024

বন্ধুরা আজকে আরেকটি খুশির খবর (West Bengal Sarkari Chakri 2024) নিয়ে হাজির হয়েছে আমি। আপনার সকলেই জানেন আমি আমার এই ওয়েবসাইটে সমস্ত পশ্চিমবঙ্গ সরকারি চাকরির আপডেট ও রাজ্য সরকারের বা কেন্দ্র সরকারের বিভিন্ন প্রকল্প গুলি সম্পর্কে বিভিন্ন তথ্য আপনাদের সামনে তুলে ধরে থাকি। তবে আজকে একটি পশ্চিমবঙ্গ সরকারের চাকরির সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি।

হ্যাঁ ইতিমধ্যে আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিনি একটি বৈঠকে জানিয়েছেন যত তাড়াতাড়ি সম্ভব রাজ্যে 12000 এর বেশি পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল নিয়োগ করতে হবে। যেহেতু এই ঘোষণা মুখ্যমন্ত্রী নিজেই করেছেন সেহেতু কিছুদিনের মধ্যেই এই নিয়োগের অফিসিয়াল বিজ্ঞপ্তি, পশ্চিমবঙ্গ পুলিশ নিয়োগ বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে। পরে থেকেই এই পোষ্টের জন্য ১৮ থেকে ৩০ বছর বয়সী চাকরি প্রার্থীরা এই পশ্চিমবঙ্গ পুলিশ চাকরির জন্য আবেদন করতে পারবে।

পুলিশ কনস্টেবল নিয়োগ 2024

পোস্ট নামপুলিশ কনস্টেবল নিয়োগ
শূন্যপদ১২,০০০ এর বেশি
বিজ্ঞপ্তিকিছুদিনের মধ্যে বেরোতে চলেছে
পদকনস্টেবল ও সিভিক
আবেদন পদ্ধতিঅনলাইন
আধিকারিক ওয়েবসাইটwbpolice.gov.in
পুলিশ কনস্টেবল নিয়োগ সংক্ষিপ্ত বিবরণঃ

West Bengal Sarkari Chakri 2024

আমরা ইতিমধ্যেই জানলাম যে আগামী কিছুদিনের মধ্যেই পশ্চিমবঙ্গ পুলিশ নিয়োগ বোর্ড এর তরফ থেকে ১২ হাজারের বেশি ভেকেন্সি নিয়োগের বিজ্ঞপ্তি (West Bengal Sarkari Chakri 2024) প্রকাশিত হতে চলেছে। আর এটা জানা যাচ্ছে যে এই নিয়তি খুব দ্রুত করা হবে। কেননা সামনে ভোট আসতে চলেছে আর এই ভোটের আগেই আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী চান তিনি প্রচুর পরিমাণে রাজ্য পুলিশ কনস্টেবল ও সিভিক পদে কর্মী নিয়োগ করবেন।

ইতিমধ্যে যে তথ্য পাওয়া গেছে এখান থেকে জানা যাচ্ছে যে মোট ১২ হাজার ভেকেন্সির মধ্যে ৮ হাজারের বেশি ভেকেন্সি থাকবে ছেলেদের জন্য আর বাকি ৪ হাজার ভ্যাকেন্সি রয়েছে মেয়েদের ক্ষেত্রে। আর এই মোট ভেকেন্সির মধ্যে পনেরো পার্সেন্ট ভেকেন্সি হিসেবে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ করা হবে।

কবে থেকে আবেদন করবেন ?

এখনো পর্যন্ত এর অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি তাই আপনাদের বর্তমানে অপেক্ষা করতে হবে। শত্রু মারফত জানা গেছে যে আগামী কিছুদিনের মধ্যে অর্থাৎ বর্তমানে জানুয়ারির মাস চলছে তো সম্ভবত এই জানুয়ারি মাসের শেষের দিকে এই পশ্চিমবঙ্গ পুলিশে কনস্টেবল নিয়োগের নতুন বিজ্ঞপ্তিটি জারি হতে যাচ্ছে।

যে সমস্ত চাকরিপ্রার্থীরা অনেকদিন ধরে রাজ্য পুলিশে চাকরির (West Bengal Sarkari Chakri 2024) জন্য চেষ্টা করছো যারা ইতিমধ্যে প্রিপারেশন নেওয়া চালু করে দিয়েছো। তাদের কাছে এটা সুবর্ণ সুযোগ। এছাড়াও যারা যারা চাও যে এই চাকরির জন্য তোমরা চেষ্টা করবে তবে আজকে থেকে এর জন্য প্রিপারেশন শুরু করে দাও। কেননা হাতে বেশি সময় নেই। আর এই নিয়তি খুব দ্রুত করা হবে তাই আবেদন করার কিছু দিনের মধ্যেই সম্ভবত এর পরীক্ষা হবে।

শারীরিক মাপ যোক ও পরীক্ষা সম্পর্কে বিস্তারিত তথ্য ?

আমরা সকলেই জানি যে পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবলে নিয়োগের ক্ষেত্রে শুধুমাত্র মাধ্যমিক পাস করে থাকলেই যেকোনো চাকরিপ্রার্থী এখানে আবেদন করতে পারবে। তবে তাদের বয়স ১৮ থেকে ত্রিশ বছরের মধ্যে হতে হবে। এছাড়া মনে রাখতে হবে বিভিন্ন রিসার্ভ ক্যাটাগরি ক্ষেত্রে বয়সে ছাড় মিলবে। আর হাইট ওয়েট এর দিক থেকে দেখতে গেলে চাকরি পর্থীদের ১৬০ cm থেকে ১৬২ cm মধ্যে হলেই এই কনস্টেবল এ চাকরি পাওয়া যাবে।

অবশ্যই এখানে চাকরি পাওয়ার আগে তোমাদের নিশ্চয়ই পরীক্ষায় এটেন্ড করতে হবে। তোমাদের প্রথমে একটি লিখিত পরীক্ষা দিতে হবে এই লিখিত পরীক্ষায় যারা পাস করবে তারা পরবর্তীতে শারীরিক মাপ যোগ এর পরীক্ষায় যাবে। যারা এই পরীক্ষায় কোয়ালিফাই করবে তাদের পরবর্তীতে ডকুমেন্ট ভেরিফিকেশন করতে হবে। ডকুমেন্ট ভেরিফিকেশন সম্পূর্ণ হয়ে গেলে পরবর্তীতে তাদের আরেকটি লিখিত পরীক্ষা দিতে হবে। সবশেষে এই লিখিত পরীক্ষায় যেসব চাকরিপ্রার্থী পাস করতে পারবে তাদের একটি ইন্টারভিউ নেওয়া হবে আর এই ইন্টারভিউ যারা পাস করতে পারবে তাদের পরবর্তীতে জয়েনিং করানো হবে চাকরিতে।

পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল চাকরির প্রিপারেশন ?

তোমাদের বলে রাখি যে (West Bengal Sarkari Chakri 2024) পশ্চিমবঙ্গ পুলিশের কনস্টেবল এর ক্ষেত্রে যেসব পরীক্ষা নেওয়া হয় সেগুলি খুব সহজ হয়ে থাকে তবে এর কয়েকটি ধাপ তোমরা পেরোতে পারলেই তোমাদের চাকরি হওয়া থেকে কেউ আটকাতে পারবেনা। শুধু নিজের মধ্যে ভরসা ও বিশ্বাস রাখলে এবং একটু মনোযোগ দিয়ে পড়াশোনা করলে তোমরা পশ্চিমবঙ্গ পুলিশের কনস্টেবলের চাকরি পেয়ে যাবে।

অবশ্যই তোমাদের দিনে দু থেকে তিন ঘন্টা করে পড়তে হবে। অবশ্যই নিজেদের এলাকায় কোন না কোন কোচিং সেন্টারে জয়েন করতে হবে এবং সেখান থেকে বিভিন্ন বিষয় গুলি চর্চা করতে হবে।। অংকটা একটু বেশি টাফ তার জন্য অংক ভালোমতো প্র্যাকটিস করতে হবে। এছাড়াও কারেন্ট অ্যাফেয়ার্স এবং ইতিহাস ভূগোল এসব বিষয়ে তোমাদের সমস্ত কোশ্চেন পড়তে হবে। সম্ভবত কন্টিনিউ তোমরা যদি ছয় মাস এভাবে পড়াশোনা করো। তবে আশা করি তোমরা পশ্চিমবঙ্গ পুলিশের কনস্টেবল চাকরি পেয়ে যাবে।

বন্ধুরা তোমাদের উদ্দেশ্যে বলছি আমরা এই ওয়েবসাইটে বিভিন্ন রকমের পশ্চিমবঙ্গ সরকারি চাকরির (West Bengal Sarkari Chakri 2024) বিজ্ঞপ্তি ও সরকারি প্রকল্প বিস্তারিত তথ্য সবার আগে আমাদের ওয়েবসাইটে দিয়ে থাকি। তাই তোমরা যদি এইরকম চাকরির বিজ্ঞপ্তি ও প্রকল্প সম্পর্কে আপডেটগুলি পেতে চাও তবে অবশ্যই আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত ভিজিট করো। এছাড়াও চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হতে পারো। আমরা এই গ্রুপে সমস্ত রকমের পোস্টের আপডেটগুলি দিয়ে থাকি।

6 thoughts on “West Bengal Sarkari Chakri 2024: পুলিশ কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি জারি হতে চলেছে চলতি মাসেই 2024”

Leave a Comment