Yoggashree Scheme: রাজ্যের SC/ST স্টুডেন্টদের জন্য চালু যোগ্যশ্রী প্রকল্প! সুবিধা, আবেদন পদ্ধতি ?

Yoggashree Scheme:- আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে কিছুদিন পরপর নতুন নতুন প্রকল্প চালু করে থাকেন। আর পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের আর্থিক সহযোগিতা করার জন্য বিভিন্ন প্রকল্প নিয়ে আসেন। ইতিমধ্যে রাজ্য সরকারের তরফ থেকে নতুন একটি প্রকল্প সম্পর্কে তথ্য পাওয়া গেছে। তিনি জানিয়েছেন কিছুদিনের মধ্যেই রাজ্য আরেকটি নতুন প্রকল্প চালু হতে যাচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে সমস্ত ছাত্রছাত্রীরা সুবিধা নিতে পারবে।

আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রীর দ্বারা নতুন যে প্রকল্প সূচনা করা হয়েছে সেই প্রকল্পের নাম হল “যোগ্যশ্রী প্রকল্প” (Yoggashree Scheme)। আজকে এই পোষ্টের মাধ্যমে আমরা এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। কারা কারা এই প্রকল্পের মাধ্যমে সুবিধা পাবে, কবে থেকে এর আবেদন চালু হবে, কোন কোন বিষয়ে ট্রেনিং করানো হবে, এছাড়া অন্যান্য সুযোগ-সুবিধা গুলি আমরা এই প্রকল্পের জানিয়ে দেবো।

যোগ্যশ্রী প্রকল্প কি ?

ধনধান্য স্টেডিয়ামে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি নতুন প্রকল্পের কথা জানান। যার নাম যোগ্যশ্রী প্রকল্প। এই Yoggashree Scheme প্রকল্পটি চালু করা হয়েছে রাজ্যের তপশিলি জাতি ও উপজাতি সম্প্রদায় এর ছাত্র-ছাত্রীদের একেবারেই বিনামূল্যে সরকারি চাকরির থেকে শুরু করে বিভিন্ন কোর্স গুলি যেমন JEE, NEET, WB JEE ইত্যাদির ট্রেনিং এর মাধ্যমে তাদের উপযুক্ত করে তোলা হবে।

মুখ্যমন্ত্রী চান তার রাজ্যে যেন অনগ্রসর শ্রেণীর তপশিলি উপজাতি ও আদিবাসী সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীরা যাতে কোনোভাবেই পিছিয়ে না পড়ে। তাই রাজ্যের SC/ ST ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী এই (Yoggashree Scheme) প্রকল্পের কথা ঘোষণা করেছেন।

Yoggashree Scheme মূল বিষয়বস্তু

প্রকল্পের নামযোগ্যশ্রী প্রকল্প
চালু করেনমমতা বন্দ্যোপাধ্যায়
সাল২০২৪
সুবিধাসরকারি পরীক্ষা ও বিভিন্ন কোর্সের প্রশিক্ষণ দেওয়া
বিভিন্ন কোর্সWB JEE, NEET, JEE
কারা সুবিধা পাবেSC/ ST ছাত্র ছাত্রীরা
ওয়েবসাইটwbbcdev.gov.in

কিভাবে প্রশিক্ষণ দেওয়া হবে ?

আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী যেহেতু তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে নতুন একটি প্রকল্প চালু করার কথা জানিয়েছেন। সেহেতু সমস্ত তপশিলি উপজাতি ও আদিবাসী সম্প্রদায়ের ছাত্রছাত্রীরা এই সুযোগ-সুবিধা পাবেন।

অর্থাৎ এই প্রকল্পের অধীনে সমস্ত তপশিলি জাতি ও আদিবাসী সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীরা বিভিন্ন সরকারি চাকরির প্রস্তুতি ও JEE, NEET, WB JEE এইসব বড় বড় পরীক্ষা গুলির জন্য প্রশিক্ষণের ব্যবস্থা নিতে পারবে এবং তারা তাদের উচ্চশিক্ষা গ্রহণ করতে পারবে। মুখ্যমন্ত্রী এই প্রকল্প সম্পর্কে বলার সময় তিনি জানান যে এই পরীক্ষার ট্রেনিং করানোর জন্য প্রতিটি জেলায় দুইটি করে মোট ৪৬ টি সেন্টার তৈরি করা হবে আর সেখানেই তপশিলি জাতি ও আদিবাসী (অর্থাৎ SC/ST) ছাত্র-ছাত্রীদের ট্রেনিং দেওয়া হবে।

যোগ্যশ্রী প্রকল্পে কি সুযোগ সুবিধা পাওয়া যাবে ?

আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী তিনি ঘোষণা করেছেন যে ইতিমধ্যেই যোগ্যশ্রী (Yoggashree Scheme) নামে একটি নতুন প্রকল্প চালু করা হবে। ইতিমধ্যেই তিনি ঘোষণা করে জানিয়েছেন বিগত দুই বছরে মোট কুড়ি হাজার ৮৮০ জন ছাত্র-ছাত্রীদের মধ্যে ২২৫৪ জন টেকনিক্যাল কোর্সের, আর IIT তে ৮ জন, NIT এ ১৪ জন, MBBS এর মধ্যে ৩৪ জন ভর্তি হয়েছে।

এছাড়াও জানি নাকি যে এখানে শুধুমাত্র এইসব বিভিন্ন কোর্সে ভর্তি নয় এখানটায় পুরো রাজ্য জুড়ে যত তপশিলি জাতী ও আদিবাসী ছাত্র ছাত্রী রয়েছে তারা সকলেই সরকারি চাকরি যেমন রেলওয়ের, পোস্ট অফিসে, ব্যাংকিং সেক্টরে, বিভিন্ন গ্রুপ ডির পরীক্ষা, রাজ্য পুলিশ ইত্যাদি পরীক্ষাগুলির জন্য ট্রেনিং দেওয়া হবে। এই প্রকল্পের অধীনে তাদের ৩০০ ঘন্টার এবং সাথে ছ মাসের কোর্সের জন্য ৪ ঘন্টা করে সপ্তাহে তিন দিনের ক্লাসের ব্যবস্থা করা হবে সেখানটা তারা ক্লাসগুলো এটেন্ড করতে পারবে।।

কারা আবেদন করতে পারবে ?

আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী তিনি জানিয়েছেন যে ইতিমধ্যে তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র-ছাত্রীরা অনেকটাই পিছিয়ে রয়েছেন শিক্ষার দিক থেকে। তাই তাদের কথা মাথায় রেখে রাজ্যের সমস্ত তপশিলি জাতি। ও আদিবাসী ছাত্র-ছাত্রীদের কথা ভেবে মুখ্যমন্ত্রী এই যোগ্যশ্রী প্রকল্প (Yoggashree Scheme) চালু করেন। শুধুমাত্র SC/ST ক্যাটাগরির ছাত্র-ছাত্রীরা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন বলে জানিয়েছেন তিনি।

কবে থেকে আবেদন শুরু হবে ?

আমরা আপনাকে জানিয়ে রাখি যে ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিনি শুধুমাত্র এই যোগ্যশ্রী প্রকল্প সম্পর্কে জানিয়েছেন তবে এর আবেদন প্রক্রিয়া এখনো শুরু হয়নি। এর আবেদন সম্ভবত ফেব্রুয়ারি মার্চ থেকে শুরু হবে তাই সমস্ত তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র-ছাত্রীদের বলছি তাদের কিছুদিন অপেক্ষা করতে হবে। এই প্রকল্পের আবেদন শুরু হলেই আমরা আপনাকে তৎক্ষণা ৎ এই পোষ্টের মাধ্যমে জানিয়ে দেবো।

Leave a Comment